Home / তাজা খবর / প্রতিবন্ধীরা যাতে দুর্যোগের সময় একটু বেশি প্রাধান্য পায় – প্রতিমন্ত্রী

প্রতিবন্ধীরা যাতে দুর্যোগের সময় একটু বেশি প্রাধান্য পায় – প্রতিমন্ত্রী

খবর নারায়ণগঞ্জ.কম:
দুর্যোগ ব্যাবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডাঃ মোঃ এনামুর রহমান বলেন, আমাদের কাজ হলো প্রতিবন্ধীরা যাতে দুর্যোগের সময় একটু বেশি প্রাধান্য পায়। কেননা এমন সময় প্রতিবন্ধীরা তেমন কোন অগ্রাধীকার পায় না।
বৃহস্পতিবার (২ সেপ্টেম্বর) দুপুরে বন্দরের সোনাকান্দা এলাকায় বাংলাদেশ নৌ-বাহিনী পরিচালিত ডকইয়ার্ড এন্ড ইঞ্জিনিয়ারিং ওয়ার্কস লিমিটেড এ আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান আতিথি হিসেবে উপস্থিত হয়ে প্রতিমন্ত্রী এ সব কথা বলেন।
প্রতিমন্ত্রী বলেন, আমি বন্যার কবলে পরা এলাকাগুলো পরিদর্শনের সময় দেখতে পেলাম যে, নদী পানিতে অনেক স্রোত থাকে, ঢেউ থাকে যার কারনে নৌযানগুলো উদ্ধারকার্যে অংশ্র গ্রহন করতে চায় না। প্রত্যেকটা জেলায় যখন আমরা সভা করেছি তখন তারা অভিযোগ করেছে যে আমাদের নৌযানের অনেক অভাব। এ সময় মামনীয় সায়মা ওয়াজেদ আমাদের ডেকে বললেন, বোটের ব্যবস্থা করতে হবে এবং উদ্ধারকার্যের সময় যাতে প্রতিবন্ধীরাও সহজে উঠতে পারে তাই এটাকে এক্সেসেব্যাল করতে হবে। সেগুলোতে টয়লেট এবং সোলার সিস্টেম থাকতে হবে। বোটগুলোতে আহত ব্যক্তিদের জন্য হুইল চেয়ার,ওয়াকিং ফ্রেম ও ষ্ট্রেচারের ব্যবস্থাও রয়েছে।

তিনি আরও বলেন, আমরা এ বিষয়ে নারায়ণগঞ্জ ডকইয়ার্ডে কথা বলি এবং বোটের ডিজাইন তৈরি করে মাননীয় সায়মা ওয়াজেদকে দেখানো হলে তিনি অনুমতি দেন। এরই ধারবাহিকতায় আজ আমরা ৮টি বোট ৮টি জেলায় হস্তান্তর করি এবং সেই জেলার উদ্দেশ্যে বোট গুলো রওনাও হয়ে গিয়েছে। এ বছরই আরও ৩০টা বোট আমাদের হস্তান্তর করা হবে। আগামী বছর বাকি বোট গুলো দিলে আমরা বন্যার কবলে পড়া প্রতিটি উপজেলায় একটি করে বোট দেয়ার ব্যবস্থা করবো। এগুলো হয়ে গেলে দুর্যোগ ব্যবস্থাপনায় বিশেষ করে বন্যায় আমাদের সক্ষমতা অনেক বাড়বে।
অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রান মন্ত্রণালয়ের সচিব মো. মোহসীন, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রান অধিদপ্তরের মহা-পরিচালক আতিকুল হক, নৌ-বাহিনীর উপ-প্রদান রিয়ার এডমিরাল শফিউল আজম, আদর্শ প্রতিবন্ধী উন্নয়ন কেন্দ্রের সভাপিত কাজল রেখা, নারায়ণগঞ্জ ডকইয়ার্ডের ব্যবস্থাপনা পরিচালক কমোডর এস এম মনিরুজামানসহ অন্যান্য কর্মকর্তারা।

সমন্ধে Jahid

এটাও চেক করেন

ভাইয়ের মতো জনগণের সেবক হয়ে বাকি জীবনটা জনগণের সেবা করে যেতে চাই: ফজর আলী

খবর নারায়ণগঞ্জ.কম : গোগনগর ইউনিয়নের সৈয়দপুরের স্থায়ী বাসিন্দা ফজর আলী। ছোট বেলা থেকেই নম্র ভদ্র …

Shares