তাজা খবরথানার সংবাদধর্ম ও শিক্ষাবন্দর থানাশীর্ষ সংবাদসম্পাদকের পছন্দ

প্রতিবন্ধীদের আজীবন প্রতিপালনের দায়িত্ব সমাজ ও রাষ্ট্রের  – হাসিনা রহমান সিমু

প্রেসবিজ্ঞপ্তি:
আজ ৩ ডিসেম্বর, “জাতীয়  প্রতিবন্ধী দিবস” হাসিনা অটিজম চাইল্ড কেয়ারের উদ্যোগে যথাযথ মর্যাদায় পালন করা হয়। হাসিনা অটিজম চাইল্ড কেয়ার প্রাংগনে আয়োজিত দিনের কর্মসূচির মধ্যে ছিলো আলোচনা সভা ও মত বিনিময়, প্রতিবন্ধী শিশু-কিশোরদের নিয়ে কেক কাটা ও র‍্যালী।
হাসিনা অটিজম চাইল্ড কেয়ারের প্রতিষ্ঠাতা হাসিনা রহমান সিমুর সার্বিক তত্ত্বাবধানে এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রতিষ্ঠানটির পরিচালনা পর্ষদের সভাপতি জনাব ইকবাল আহমেদ সহ  সুমাইয়া রহমান শ্রেষ্ঠ, হোসনে আরা মিনু,আলামিন রাব্বি,  খোকন গাজী ও মো: মুজাহিদ প্রমুখ ।
অনুষ্ঠানে আগত অতিথি ও অভিভাবকদের উদ্দেশ্যে হাসিনা রহমান সিমু বলেন প্রতিবন্ধিতা বিষয়ে সচেতনতার প্রসার এবং প্রতিবন্ধী ব্যক্তিদের মর্যাদা সমুন্নতকরণ, অধিকার সুরক্ষা এবং উন্নতি সাধন নিশ্চিত করার লক্ষ্যে প্রতিবছর আমরা এই দিবসটি পালন করি।
তিনি বলেন বেঁচে থাকার জন্যই রীতিমতো সংগ্রাম করতে হয় প্রতিবন্ধীদের। শিক্ষাপ্রতিষ্ঠান, কর্মক্ষেত্র, গণপরিবহন, রাস্তাঘাট, কোথাও পুরোপুরি প্রতিবন্ধীবান্ধব পরিবেশ আমরা নিশ্চিত করতে পারেনি। কর্মসংস্থানের পথও বেশ কণ্টকাকীর্ণ। প্রতিবন্ধীদের নিয়ে সরকারের সাথে আমরা কাজ করে যাচ্ছি। তবে জনগণের সার্বিক সম্পৃক্ততাই প্রতিবন্ধীদের অধিকার সুনিশ্চিত করতে পারে। তিনি আরো বলেন, প্রতিবন্ধীদের আজীবন প্রতিপালনের দায়িত্ব সমাজ ও রাস্ট্রকে নিতে হবে, এটা আমাদের দাবি।
এসময় উপস্থিত অতিথি ও অভিভাবকদের সাথে প্রতিষ্ঠানটির শিক্ষক ও শিক্ষয়িত্রীরা বিভিন্ন বিষয়ে মত বিনিময় করেন। পরবর্তীতে কেক কেটে সবাই আপ্যায়নের ব্যবস্থা করা হয়।
এখানে উল্লেখ্য যে, প্রতিবন্ধী ব্যক্তিদের মর্যাদা সমুন্নতকরণ, অধিকার সুরক্ষা, প্রতিবন্ধিতা বিষয়ে সচেতনতার প্রসার ও উন্নতি সাধন নিশ্চিতের লক্ষ্যে ১৯৯২ সাল থেকে জাতিসংঘ ঘোষিত এ দিবসটি ৩রা ডিসেম্বর  বিশ্বব্যাপী পালন করা হচ্ছে। বাংলাদেশে এই দিনটি জাতীয় প্রতিবন্ধী দিবস হিসেবে পালিত হচ্ছে।

Related Articles

Back to top button