বাংলাদেশ মানবাধিকার কাউন্সিল নারায়ণগঞ্জের ৭৪ তম বিশ্ব মানবাধিকার দিবস পালন

0
35

নিজস্ব সংবাদদাতা : ১০ ডিসেম্বর, শনিবার সকালে নগরীর গুলশান সিনেমা ভবন প্রাঙ্গন হতে বাংলাদেশ মানবাধিকার কাউন্সিল নারায়ণগঞ্জ জেলার আয়োজনে ৭৪ তম বিশ্ব মানবাধিকার দিবস উপলক্ষে বর্ণাঢ্য শোভাযাত্রার আয়োজন করা হয়।

১৯৪৮ সালের ১০ ডিসেম্বর জাতিসংঘের সাধারন পরিষদে মানবাধিকারের সার্বজনীণ ঘোষনা পত্র গৃহিত হয়। তারপর থেকেই সারা বিশে্ব একযোগে এই দিনে বিশ^ মানবাধি:কার দিবস পালন করা হয়ে থাকে। মানবাধিকার দিবনের এবারের প্রতিপাদ্য বিষয় “ মানব-মর্যাদা, স্বাধীনতা আর ন্যায় পরায়ণতায়, দাড়াব সকলেই অধিকার সুরক্ষায়” বিশে^র অন্যান্য দেশের ন্যায় বাংলাদেশেও যথাযথ ভাবে পালিত হয়েছে দিবসটি। এরি ধারাবাহিকতায় দেশের অন্যতম বৃহৎ মানবাধিকার সংগঠন বাংলাদেশ মানবাধিকার কাউন্সিল সারা দেশে দিবসটি উদযাপন করেছে। যার অংশ হিসেবে সংগঠনের নারায়ণগঞ্জ জেলা শাখা প্রতি বছরের মতো এবারো আয়োজন করে এক বর্ণাঢ্য র‌্যালী এবং পথ সভার।

এদিন সকাল সাড়ে দশটায় নগরীর গুলশান সিনেমা ভবন প্রাঙ্গন হতে জেলা শাখার সাধারন সম্পাদক সংবাদ ও মানবাধিকার কর্মী এম.আর.হায়দার রানার তত্ত্বাবধানে র‌্যালী কর্মসূচী শুরু করা হয়। র‌্যালী ও পথসভায় সভাপতিত্ব করেন র‌্যালী উদযাপন কমিটির আহ্বায়ক ও বাংলাদেশ মানবাধিকার কাউন্সিল নারায়ণগঞ্জ জেলার সিনিয়র সভাপতি আলহাজ্ব আব্দুল মতিন মন্টু। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা শাখার সভাপতি আলহাজ্ব ফয়েজ উদ্দিন আহমদ লাভলু। র‌্যালীটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে নারায়ণগঞ্জ প্রেস ক্লাব প্রাঙ্গনে গিয়ে এক পথ সভায় মিলিত হয়। সংক্ষিপ্ত আলোচনা সভায় বক্তব্য রাখেন বামাকা জেলা শাখার সহ সভাপতি ও দৈনিক স্বাধীন বাংলাদেশ পত্রিকার প্রকাশক মোঃ আশ্রাব উদ্দিন, মহানগর শাখার সভাপতি এড. মোঃ সাহিদুল ইসলাম টিটু, বন্দর থানা শাখার সদস্য সচীব সাংবাদিক সাব্বির আহমেদ সেন্টু, ফতুল্লা থানা শাখার নব নির্বাচিত সভাপতি মিনহাজ উদ্দিন আহমদ ভিকি, দিবসের প্রতি সংহতি প্রকাশ করে আলোচনায় অংশ নেন জাতীয় ভেজাল প্রতিরোধ ফাউন্ডেশন নারায়ণগঞ্জ জেলা শাখার সভাপতি সুলতান মাহমুদ প্রমূখ।

এসময় জেলা শাখার সহ সভাপতি মীর সৈয়দ আহাম্মেদ, যুগ্ম সাধারন সম্পাদক কামাল আহম্মেদ ও শফিউল আলম, সহ সাধারন সম্পাদক মহসিন আহমেদ ও হাজী মোঃ মহসিন, সাংগঠনিক সম্পাদক মিজানুর রহমান খোকন, যুগ্ম সাংগঠনিক সম্পাদক মোঃ জসিম উদ্দিন ও লায়ন কাদের চৌধুরী টিটু, অর্থ সম্পাদক সিরাজুল ইসলাম খোকন, আইন বিষয়ক সম্পাদক এড. সম্ভু নাথ সাহা সৈকত, সহ আইন বিষয়ক সম্পাদক এড. নয়নী রানী সাহা, সমাজ কল্যান সম্পাদক মোঃ মনির হোসেন বাবুল, ধর্ম বিষয়ক সম্পাদক হাজী মোঃ মানিক, সাংস্কৃতিক সম্পাদক ফটোসাংবাদিক মোক্তার হোসেন, প্রচার ও প্রকাশনা সম্পাদক মাহ আলম ভূইয়া, মহানগর শাখার যুগ্ম সাধারন সম্পাদক এ.এফ.এম কামরুজ্জামান, সাধারন সম্পাদক আবুল হাছান বাপ্পি, সাংগঠনিক সম্পাদক আল আমিন নুর, সমাজ কল্যাণ সম্পাদক মোহাম্মদ মিন্টু, দপ্তর সম্পাদক সাংবাদিক সোহেল ইসলাম, প্রচার ও প্রকাশনা সম্পাদক সাংবাদিক ফিরোজ খান, ফতুল্লা থানা শাখার নব নির্বাচিত সিনিয়র সহ সভাপতি মোঃ আমির হোসেন, সহ সভাপতি মোঃ ডালিম ভূইয়া, নাট্য শিল্পী কল্যাণ জোট নারায়ণগঞ্জ জেলার সাধারন সম্পাদক মোঃ হুমায়ুন কবীর ও প্রচার সম্পাদক আবু সাঈদ, শিল্পকলা একাডেমি নারায়ণগঞ্জ জেলার চলচিত্র বিষয়ক সম্মাননা পদক প্রাপ্ত হারুনুর রশীদ, সোনালী রঅইফ ইন্স্যুরেন্সের ফিনান্সিয়াল এসোসিয়েট সাঈদ আহমেদ সহ বাংলাদেশ মানবাধিকার কাউন্সিল নারায়ণগঞ্জ জেলা, মহানগর, বন্দর, ফতুল্লা, সিদ্ধিরগঞ্জ থানার প্রায় তিন শতাধিক মানবাধিকারকর্মী উপস্থিত ছিলেন। আলোচনা সভায় বক্তাগন নারায়ণগঞ্জে মানবাধিকার প্রতিষ্ঠায় ও বাস্তবায়নে বাংলাদেশ মানবাধিকার কাউন্সিল নারায়ণগঞ্জ পরিবারের সহায়তা গ্রহনের জন্য জেলাবাসীর প্রতি আহ্বান জানান। সে সাথে বাল্য বিবাহ প্রতিরোধ, মাদক কে না বলা এবং দূর্নীতির বিরুদ্ধে সকলকে সোচ্চার হতে হবে বলে উল্লেখ করেন। পরিশেষে চিকিৎসাধীন সংস্থার কেন্দ্রীয় চেয়ারম্যান ড. ফরিদ উদ্দিনের আশু রোগ মুক্তি কামনায় এবং বামাকা পরিবারের প্রয়াত সকল সদস্যের আত্মার মাগফেরাত কামনায় দোয়া করার মধ্য দিয়ে কর্মসূচীর সমাপ্ত ঘোষনা করা হয়।