জাতীয়ঢাকা বিভাগতাজা খবরবিভাগীয় সংবাদরাজনীতিশীর্ষ সংবাদসম্পাদকের পছন্দ

বাংলাদেশ যেন পাচারকারীদের স্বর্গরাজ্য: জি এম কাদের

জাতীয় পার্টি চেয়ারম্যান ও বিরোধীদলীয় উপনেতা গোলাম মোহাম্মদ (জি এম) কাদের বলেছেন, বাংলাদেশ যেন পাচারকারীদের স্বর্গরাজ্য। একটি চক্র অবৈধভাবে অর্থ আয় করে আবার অবৈধভাবে বিদেশে পাচার করছে। সোমবার (১৬ মে) এক বিবৃতিতে তিনি এসব কথা বলেন।

বছরে গড়ে দেশ থেকে ৬৪ হাজার কোটি টাকা পাচার হচ্ছে- গ্লোবাল ফিন্যান্সিয়াল ইন্টেগ্রিটির সর্বশেষ এ প্রতিবেদনের উদ্ধৃতি দিয়ে তিনি বলেন, ২০১৬ থেকে ২০২০ সাল পর্যন্ত পাঁচ বছরে দেশ থেকে পাচার হয়েছে তিন লাখ ২০ হাজার কোটি টাকা। প্রতিষ্ঠানটির দেওয়া তথ্যে ২০০৯ থেকে ২০১৫ সাল (২০১৪ সাল বাদে) ছয় বছরে পাচার হয়েছে প্রায় সাড়ে চার লাখ কোটি টাকা পাচার হয়েছে। ২০১৫ সালেই পাচার হয়েছে এক লাখ কোটি টাকার বেশি।

জাপা চেয়ারম্যান আরও বলেন, দেশের মানুষ জানতে চাচ্ছে, কীভাবে দায়িত্বশীলদের চোখ ফাঁকি দিয়ে দেশের টাকা বিদেশে পাচার হচ্ছে। দেশের মানুষ জানতে চায় কারা দেশের টাকা পাচারে সহযোগিতা করছে। সংশ্লিষ্টদের দায়িত্ব পালনে অনীহা আছে কিনা তাও খতিয়ে দেখার আহ্বান জানাই।

জি এম কাদের বলেন, কারা দেশের টাকা বিদেশে পাচার করছে তাদের তালিকা প্রকাশ করতে হবে। দেশের মানুষ পাচারকারীদের বিরুদ্ধে দৃষ্টান্তমূলক শাস্তি দেখতে চায়।

বিবৃতিতে তিনি আরও বলেন, দেশের টাকা পাচারকারী ও পাচারে সহায়তাকারীদের বিরুদ্ধে কঠোর শাস্তির বিধান করতে হবে। পাচারকারীদের বিরুদ্ধে শাস্তি নিশ্চিত করতে না পারলে, কখনোই পাচার রোধ করা সম্ভব হবে না।

Related Articles

Back to top button