Home / বিভাগীয় সংবাদ / খুলনা বিভাগ /  শৈলকুপায় অনুষ্ঠিত হয়ে গেল গ্রাম বাংলার ঐহিত্যবাহী লাঠিখেলা: উৎসুক জনতার উপচে পড়া ভিড়

 শৈলকুপায় অনুষ্ঠিত হয়ে গেল গ্রাম বাংলার ঐহিত্যবাহী লাঠিখেলা: উৎসুক জনতার উপচে পড়া ভিড়

মনিরুজ্জামান সুমন,ঝিনাইদহ: বৃষ্টি উপেক্ষা করে ঝিনাইদহের শৈলকুপায় অনুষ্ঠিত হয়ে গেল মনোমুগ্ধকর লাঠি খেলা। গ্রামবাংলার ঐতিহ্যবাহী লাঠি খেলার আয়োজনকে ঘিরে স্থানীয়দের মাঝে ছিল উৎসবের আমেজ। কালের ক্রমে হারিয়ে যাওয়া এ লাঠি খেলা দেখতে ভীড় করে নানা বয়সের মানুষ। গ্রামীণ এ ঐতিহ্যবাহী লাঠি খেলাকে টিকিয়ে রাখতে দরকার প্রয়োজনীয় পৃষ্ঠপোষকতা এমনটাই মনে করেন দর্শনার্থীরা।
কেউ হেটে আবার কেউবা ভ্যান বা মোটর সাইকেল যোগে সোমবার দুপুরের পর থেকে উপজেলার দুধসর ইউনিয়নের নাকোইল গ্রামে আসতে শুরু করেন। উদ্দেশ্যে গ্রামীন ঐতিহ্য লাঠিখেলা দেখা। সুর্য পশ্চিম দিগন্তে একটু হেলে পরলেই শুরু হয় খেলা। খেলা উপভোগ করতে বৃষ্টি উপেক্ষা করে উৎসুক জনতার উপচে পড়া ভিড় লক্ষ্য করা যায়। দর্শকরা বৃষ্টিতে ভিজে খেলার মাঠ প্রাঙ্গনসহ বাড়ীর ছাদে ও আশপাশে সুবিধামত যায়গায় দাড়িয়ে ঐতিহ্যবাহী এ লাঠি খেলা উপভোগ করে।
ঢাক, ঢোল আর কাঁসার ঘন্টার শব্দে যেন চারপাশ উৎসব মুখর পরিবেশের সৃষ্টি হয়। বাদ্যের তালে নেচে নেচে লাঠি খেলে অঙ্গভঙ্গি প্রদর্শন করে লাঠিয়ালরা। তারপরই চলে লাঠির কসরত। প্রতিপক্ষের লাঠির আঘাত থেকে নিজেকে রক্ষা ও তাকে আঘাত করতে ঝাঁপিয়ে পড়েন লাঠিয়ালরা। এসব দৃশ্য দেখে আগত দর্শকরাও করতালির মাধ্যমে উৎসাহ যোগায় খেলোয়াড়দের। হারিয়ে যাওয়া এই ঐতিহ্য বাচিয়ে রাখতে আয়োজক কমিটিকে ধন্যবাদ জানিয়ে প্রতি বছরই এমন ঐতিহ্যবাহী খেলার আয়োজন করার অনুরোধ জানিয়েছে এলাকাবাসী।
এদিকে মানুষকে আনন্দ দিয়ে নিজে আনন্দ পাওয়ার জন্যই এ খেলা করেন বলে জানান অংশগ্রহণকারী খেলোয়াড়রা।
সমাজ থেকে অন্যায় অপরাধ দুর করতে আর হারানো ঐতিহ্য ধরে রাখতেই এই আয়োজন বলে জানান আয়োজক মশিউর রহমান। ইউনিয়ন আওয়ামীলের সহ-সভাপতি বিএম শফি বিশ্বসেরা সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দুধসর ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক টিএ রাজু। বিশেষ অতিথি ছিলেন ইউনিয়ন যুবলীগের সাধারণ সম্পাদক মুশফিকুর রহমান উজ্জ্বল, সভাপতি আব্দুল মান্নান, সেচ্ছাসেবকলীগের সভাপতি দাউদ হোসেন, সাধারণ সম্পাদক ফারুক হোসেন, কৃষকলীগের সাধারণ সম্পাদক জিয়াউর রহমান, ইউনিয়ন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক রাশিদুল ইসলাম,সহ যুগ্ম সাধারণ সম্পাদক আলী কদর, ৪ নং ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি আক্কেল মোল্ল্যার প্রমুখ। এছাড়াও উপস্থিত ছিলেন শৈলকুপা থানার এস আই শফিউল ইসলাম ও ভাইট ক্যাম্প ইনচার্জ এ এস আই সিদ্দীকুর রহমান। প্রধান আলোচক ছিলেন ইউনিয়ন আওয়ামী লীগের সহ-সভাপতি নুরুল ইসলাম নাটা। দুপুর থেকে সন্ধ্যা অবধি চলা এ লাঠিখেলায় উপজেলার বিভিন্ন গ্রমের ৮ টি লাঠিয়াল দল অংশগ্রহণ করে। খেলা শেষে বিজয়ীদের মাঝে পুরস্কার তুলে দেন অতিথিবৃন্দ।

 

সমন্ধে Jahid

এটাও চেক করেন

ভাইয়ের মতো জনগণের সেবক হয়ে বাকি জীবনটা জনগণের সেবা করে যেতে চাই: ফজর আলী

খবর নারায়ণগঞ্জ.কম : গোগনগর ইউনিয়নের সৈয়দপুরের স্থায়ী বাসিন্দা ফজর আলী। ছোট বেলা থেকেই নম্র ভদ্র …

Shares