Home / তাজা খবর / পূজা অর্চনার মধ্য দিয়ে নারায়াণগঞ্জে পালিত হলো রথযাত্রা

পূজা অর্চনার মধ্য দিয়ে নারায়াণগঞ্জে পালিত হলো রথযাত্রা

খবর নারায়ণগঞ্জ.কম :
সীমিত পরিসরে স্বাস্থ্যবিধি মেনে মন্দিরে মন্দিরে পূজা অর্চনার মাধ্যমে নারায়ণগঞ্জে পালিত হয়েছে হিন্দু ধর্মাবলম্বীদের অন্যতম প্রধান ধর্মীয় উৎসব জগন্নাথ দেবের রথযাত্রা। মহামারী করোনা ভাইরাসের সংক্রমণ রোধে দেশে চলমান লকডাউনের কারণে বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ কেন্দ্রীয় সংসদের নির্দেশনা অনুযায়ী সোমবার (১২ জুলাই) সীমিত পরিসরে রথযাত্রা উৎসব আয়োজন করা হয়। প্রতিবারের মত সড়কে শোভাযাত্রা না করে মন্দিরে মন্দিরে প্রার্থনা ও প্রাসঙ্গিক রীতি নীতি পালনের মাধ্যমে এবারের রথযাত্রা উৎসব অনুষ্ঠিত হয়েছে। দিনব্যাপী নারায়ণগঞ্জ জেলা ও মহানগর পূজা উদযাপন পরিষদের নেতৃবৃন্দ সংগঠনের সাধারণ সম্পাদক শিখন সরকার শিপনের নেতৃত্বে বিভিন্ন মন্দিরে মন্দিরে পরিদর্শন করে স্বাস্থ্যবিধি মেনে সীমিত পরিসরে রথযাত্রা উদযাপনের বিষয়টি তত্ত্বাবধান করেন।
এসময় শিখন সরকার বলেন, জগন্নাথ দেবের রথযাত্রা উৎসব হিন্দু ধর্মাবলম্বীদের অন্যতম একটি প্রধান উৎসব। প্রতিবছর জাঁকজমকের সাথে এ উৎসবটি পালন করা হয়ে থাকে। কিন্তু এক মহামারী করোনা ভাইরাসের সংক্রমণে বাংলাদেশসহ সমগ্র পৃথিবীর মানবজাতি আজ বিপর্যস্ত। বাংলাদেশে প্রতিদিন বেড়েই চলেছে করোনা ভাইরাসের সংক্রমণ, সেই সাথে পাল্লা দিয়ে বাড়ছে মৃত্যুর সংখ্যা। এমতাবস্থায় যে কোন ধরনের গণ জমায়েতকে নিষিদ্ধ করা হয়েছে। প্রয়োজন ছাড়া ঘরের বাইরে যেতে নিষেধ করা হচ্ছে প্রশাসনের পক্ষ থেকে। সরকারি সিদ্ধান্ত মেনে বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ কেন্দ্রীয় সংসদের পক্ষ থেকে এবারের রথযাত্রা উৎসবে সড়কে শোভাযাত্রা না করতে বলা হয়েছে। ধর্মীয় রীতিনীতি মেনে মন্দিরে মন্দিরে প্রার্থনার আয়োজন করতে বলা হয়েছে। পূজা অর্চনার মাধ্যমে ঈশ্বরের কাছে মহামারী করোনাভাইরাস থেকে সমগ্র মানবজাতিকে রক্ষার প্রার্থনা করতে সকল সনাতন ধর্মাবলম্বীদের আহ্বান জানানো হয়েছে।
কেন্দ্রীয় নির্দেশনা মেনে নারায়ণগঞ্জে সীমিত পরিসরে এবারের রথযাত্রা অনুষ্ঠিত হয়েছে। মন্দিরে মন্দিরে বিশেষ প্রার্থনা করা হবে যাতে করে ঈশ্বর করোনা ভাইরাসের অভিশাপ থেকে আমাদের মুক্তি দেন। সড়কে কোনো প্রকার শোভাযাত্রার আয়োজন করা হয়নি। বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ নারায়ণগঞ্জ জেলা ও মহানগরের নেতৃবৃন্দ দিনব্যাপী বিভিন্ন মন্দিরে মন্দিরে পরিদর্শন করে বিষয়টি নিশ্চিত করার চেষ্টা করেছেন। নারায়ণগঞ্জ জেলা ও মহানগর পূজা উদযাপন পরিষদের পক্ষ থেকে নারায়ণগঞ্জবাসীকে রথযাত্রা উৎসবের শুভেচ্ছা ও অভিনন্দন জানানো হচ্ছে। সেইসাথে সীমিত পরিসরে পরিপূর্ণ স্বাস্থ্যবিধি মেনে ধর্মীয় রীতিনীতি অনুযায়ী শুধুমাত্র পূজা-অর্চনা ও প্রার্থনার মাধ্যমে এবারের রথযাত্রা উৎসব পালনের জন্য সকলের প্রতি কৃতজ্ঞতা জানানো হচ্ছে এবং সেইসাথে আগামীতে যখন পৃথিবী অভিশাপমুক্ত হবে তখন জাঁকজমকের সাথে রথযাত্রা উৎসব আয়োজনে আশাবাদ ব্যক্ত করা হচ্ছে।
রথযাত্রা উৎসব পরিদর্শনকালে আরো উপস্থিত ছিলেন নারায়ণগঞ্জ মহানগর পূজা উদযাপন পরিষদের সভাপতি অরুণ কুমার দাস, জেলা পূজা উদযাপন পরিষদের যুগ্ম সম্পাদক সাংবাদিক উত্তম সাহা, পূজা পরিষদ নেতা সুশীল দাস, সিদ্ধিরগঞ্জ পূজা উদযাপন পরিষদের সভাপতি শিশির ঘোষ অমর বন্ধন পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক শ্যামল বিশ্বাস সাংগঠনিক সম্পাদক রিপন দাস, পূজা উদযাপন পরিষদ নেতা তপন ষোষ, হিমাদ্রি সাহা হিমু, এডঃ গৌতম পাল, মা‌নিক রাম কানু, অ‌ভিরাজ সেন সজল, তপন সাধু, ভোলা নাথ সাহা বিজয়, বকুল বিশ্বাস, রিপন রুদ্র, কৃষ্ণ আচার্য প্রমুখ।
প্রসঙ্গত, সনাতন ধর্মাবলম্বীদের বিশ্বাস, জগন্নাথ দেব হলেন জগতের নাথ বা অধীশ্বর। জগৎ হচ্ছে বিশ্ব আর নাথ হচ্ছেন ঈশ্বর। তাই জগন্নাথ হচ্ছেন জগতের ঈশ্বর। তার অনুগ্রহ পেলে মানুষের মুক্তিলাভ হয়। জীবরূপে তাকে আর জন্ম নিতে হয় না। এ বিশ্বাস থেকেই রথের ওপর জগন্নাথ দেবের প্রতিমূর্তি রেখে রথ নিয়ে যাত্রা করেন সনাতন ধর্মাবলম্বীরা।

সমন্ধে Jahid

এটাও চেক করেন

করোনা থেকে মুক্তি পেতে ভ্যাকসিনের বিকল্প নেই – অসিত বরণ বিশ্বাস

খবর নারায়নগঞ্জ.কম: সারাদেশে করোনার ভয়াবহ সংক্রমন শুরু হয়েছে। এমতাবস্থায় সবাইকে স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। মনে …

Shares